Monday 17 April 2017

গল্পের মাধ্যমে শিক্ষা গ্রহণ :


বাগদাদ শহরের তিনবন্ধু :

 আসসালামু আলইকুম ওয়া রাহমাতুল্লাহ । 
আমি আপনাদের নিকট একটি মজার ও উপদেশমূলক গল্প শুনাবো । আপনারা
মনোযোগ দিয়ে শুনবেন কেমন ? বাগদাদ শহরে ছিল তিন বন্ধু । একদা তিনবন্ধু সফরের উদ্দেশ্যে অজানা পথে পাড়ি জমালো । পথ চলতে চলতে সন্ধ্যা নেমে এলো । রাত্রি যাপনের উদ্দেশ্যে তারা একটি গিরি গুহায় আশ্রয় নিল । গভীর অন্ধকারে গুহার মধ্যে তারা একটি চকচকে বস্তু দেখতে পেল । চকচকে পদার্থটি হাতে তুলে নিয়ে দেখতে পেল, সেটি একটি স্বর্ণের টুকরো । 
ঐ গুহায় অবস্থান করতো ডাকাতদল । যারা রাস্তায় ডাকাতি করে মালামাল ঐ গুহায় সঞ্চয় করতো । ভুলক্রমে তারা স্বর্ণের টুকরোটি রেখে চলে গেছে । আর যায় কোথায় ? তিনবন্ধুর আনন্দ আর দেখে কে ? তারা পরস্পর বলাবলি করতে লাগলো ; রে ! আমাদের ভাগ্যের চাকা তো ঘুরে গেছে । অলৌকিকভাবে আমরা আঙ্গুল ফুলে কলাগাছ হলাম । এখন আমরা এ এলাকার মধ্যে বড় ধনী । 
কিন্তু পরিতাপের বিষয়; লোভ-লালসা তাদের প্রত্যেকেই পেয়ে বসলো । তারা প্রত্যেকেই চিন্তা করতে লাগলো ; এই স্বর্ণের টুকরাটির মালিক আমাকে একাই হতে হবে । তাই কিভাবে অন্য দুজনকে হত্যা করে একাই ঐ স্বর্ণের মালিক হওয়া যায়, তাই পরিকল্পনা আটতে লাগলো ।
তারপর কি হলো জানেন ? তাদের মধ্যে একজনকে খাদ্য ক্রয়ের উদ্দেশ্যে বাজারে পাঠানো হলো । এরপর অপর দুজন পরস্পর পরামর্শ করতে লাগলো ।
সে খাদ্য ক্রয় করে আমাদের নিকট আসা মাত্রই আমরা তাকে হত্যা করবো এবং
ঐ সম্পদ আমরা উভয়ে বন্টন করে নিব । 
অপরপক্ষে বাজারে গমনকারী ব্যক্তি মনে মনে পরিকল্পনা করলো যে, আমি এই খাদ্যের মধ্যে বিষ মিশ্রিত করে আমার বন্ধুদ্বয়ের নিকট পেশ করবো । তারা উভয়ে ঐ বিষমিশ্রিত খাদ্য ভক্ষণ করে মৃত্যুবরণ করলে আমি একাই ঐ সম্পদের মালিক হবো ।উভয়দল নিজ নিজ পরিকল্পনা মাফিক কাজ করতে উদ্যত হলো, 
সে আর কি বলবো বন্ধুরা ! যেমন কল্পনা তেমন কাজ । খাদ্য ক্রেতা বন্ধু তাদের 
নিকট পৌছামাত্র তারা উভয়ে মিলে তাকে হত্যা করলো । এরপর দুজনের মধ্যে একজন চিন্তা করতে লাগলো ; এখন আমার প্রতিপক্ষ মাত্র একজন । আমি যদি একে হত্যা করতে পারি , তাহলে একাই আমি ঐ সম্পদের মালিক হতে পারবো । সে সম্পদের মোহে কালবিলম্ব না করে প্রতিপক্ষ বন্ধুকে হত্যা করলো ।
এরপর সে মনে মনে বলতে লাগলো । আমি একাই এখন এ সম্পদের মালিক । আর চাই কি ! এ সবর্ণের টুকরোটি নিয়ে এখন সোজা বাড়ি চলে যাই । যাওয়ার আগে এক কাজ করি না কেন ? ঐলোকটি বাজার থেকে যে খাদ্য কিনে এনেছে , তা খেয়েই যাই । লোকটি নিজের অজান্তে বিষমিশ্রিত খাদ্য ভক্ষণ করে ঘটনাস্থলেই প্রাণ ত্যাগ করলো । 
তারপর কি হলো জানেন ? কয়েকদিন পর ঐ পথ দিয়ে একজন জ্ঞানী ব্যক্তি যাচ্ছিলেন । তিনি ঘটনাটি গভীরভাবে পর্যবেক্ষণ করে উপলব্ধি করতে পারলেন যে, ঘটনাটি কি ঘটেছে ? তিনি অনুতাপ করে বলতে লাগলেন । দু:খ দুনিয়ার কুকুরদের জন্য । এমনিভাবে দুনিয়াভোগী মানেুষের সাথে দুনিয়া তামাশা করে থাকে ।

আলোচ্চ ঘটনা থেকে শিক্ষা :

কথায় বলে : লোভে পাপ, পাপে মৃত্যু । তাই শরীয়াহ নিষিদ্ধ ও প্রতাশিত লোভ-লালসা পহিার করতে হবে । 
তিনটি কাজ ধবংসের মূল । লোভ, হিংসা ও অহংকার তাই অবশ্যই এই তিনটি চারিত্রিক দোষ স্বীয় মন মানস থেকে দূর করতে হবে ।

No comments:

Post a Comment