Tuesday 21 March 2017

মাশরাফি প্রত্যাশা

আমরা খুব ভাগ্যবান

কলম্বোতে প্রচ- গরম। রোদের তাপে বাইরে বের হওয়াটা এক প্রকার দায়। এর মাঝে চলছে কঠোর অনুশীলন। দেখা গেল ঘেমে একাকার মাশরাফি। মুখম-ল বেয়ে অনবরত ঘাম ঝরছে। কিছুক্ষণ আগেই বোলিং করেছেন ম্যাক্স ক্রিকেট একাডেমি মাঠের নেটে। এর আগে ব্যাটিং অনুশীলন করেছেন। ব্যাটিং-বোলিং অনুশীলন শেষে মাঠের এক পাশে বসে কিছুটা সময় জিরিয়ে নিলেন। বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ককে দেখলে মনে হবে, এইমাত্র গোসল করে ভেজা জামা-কাপড় পরেই বের হয়ে এসেছেন।http://sahazahansky.blogspot.com/
অবশ্য গরমকে ভয় পেলে তো চলে না। ওয়ানডে দলের ৬-৭ জন স্থানীয় সময় বেলা তিনটার দিকে হাজির কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের পাশেই ম্যাক্স ক্রিকেট একাডেমি। গতকাল সেখানেই নেটে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং অনুশীলন করেন মাশরাফি, মাহমুদউল্লাহ, সোহান, শুভাগত হোমরা। তাদের অনুশীলন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে, সহকারী কোচ রিচার্ড হ্যালসেল, পেস বোলিং কোচ কোটনি ওয়ালশ।
একদিন আগেই টেস্টে বাংলাদেশ পেয়েছে ঐতিহাসিক জয়। নিজেদের শততম টেস্টে টাইগাররা হারিয়েছে স্বাগতিক শ্রীলংকাকে। গতকালের অনুশীলনে তাই দেখা যায়নি জয়ী টেস্ট দলের একাদশে থাকা কোনো খেলোয়াড়কে। মুশফিক, সাকিবরা হয়তো নিজেদের মতো করেই কাটিয়েছেন সময়। ইমরুল কায়েস ও শুভাশিস রায় শপিং করতে গিয়েছিলেন ক্রেসক্যাটে।
মাশরাফির জিরিয়ে নেওয়া শেষ। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে এলেন। প্রথমে নিজেদের শততম টেস্টে জয় পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক বলেন, ‘শততম টেস্টে আমরা জিততে পেরেছি। বাংলাদেশের জন্য বড় ব্যাপার। আমি নিশ্চিত, সবার জন্যই শততম টেস্ট ম্যাচটা জিততে দেখা আনন্দের। ওয়ানডে খেলতে আসায় আমরা ড্রেসিংরুমে ঢোকার সুযোগ পেয়েছিলাম। ওদের অনুভূতিটা কেমন ছিল, সেটি দেখতে পেরেছি। আমি বলব, আমরা খুব ভাগ্যবান।
স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে সমতা (১-১) দিয়ে টেস্ট সিরিজ শেষ করেছে বাংলাদেশ। টাইগারদের সামনে এবার ওয়ানডে-পরীক্ষা। আগামী ২৫ মার্চ ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলংকা। অবশ্য এর আগে বুধবার কলম্বোতে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। মাশরাফি জানালেন, টেস্ট জেতার প্রভাব ওয়ানডেতেও পড়া উচিত। তিনি বলেন, ‘আপনি যদি ওয়ানডে স্কোয়াড দেখেন, বেশিরভাগ টেস্ট স্কোয়াডের খেলোয়াড়। এ কারণে ওয়ানডেতে তারা মানসিকভাবে এগিয়ে থাকবে। কারণ তারা বড় ফরম্যাটে বড় একটা ম্যাচ জিতেছে।অবশ্য ব্যাটিং নিয়ে কিছুটা চিন্তিত নড়াইল এক্সপ্রেস। তিনি বলেন, ‘ওদের কয়েকজন (সান্দাকান, কুমারা) ভালো বোলার আছে। তাদের কাছ থেকে রান বের করাটা কঠিন হবে। তবে মানসিকভাবে ফুরফুরে থাকলে এবং শুরুটা ভালো করতে পারলে আমি মনে করি ভালো কিছুই হবে। ওদের (শ্রীলংকা) বোলারদের বিপক্ষে রান করতে হলে ভালো ক্রিকেটই খেলতে হবে।
২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ড্র করেছিল বাংলাদেশ। হাম্বানটোটায় জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছিল স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। পাল্লেকেলেতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৩ উইকেটে জয় পায় বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজ শেষ হয় ১-১ সমতা দিয়ে। ২০১৩ সালে শ্রীলংকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে পাওয়া জয় ২৫ মার্চ থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে খেলোয়াড়দের অনুপ্রেরণা জোগাবে কিনা জানতে চাইলে মাশরাফি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে পেছনে কী হয়েছে সেটি নিয়ে ভাবি না। তবে কোনো খেলোয়াড় এসবে অনুপ্রাণিত হলে অন্য কথা। আমার অতীত থেকে কোনো কিছু হয় না। আগে অনেক অনেক ম্যাচ হেরে এসেছি। এর মানে এটা নয় যে, আমি জিততে পারব না। আমার মনে হয় না সেসব নিয়ে চিন্তা করার কিছু আছে।

ওয়ানডে সিরিজেও ভালো কিছুর প্রত্যাশাই ব্যক্ত করলেন বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক। মাশরাফি বলেন, ‘টেস্টের চেয়ে ওয়ানডেতে অবশ্যই প্রত্যাশা বেশি। আমাদের মতো সমর্থকদেরও তাই। লাল বল থেকে সাদা বলে আসা সবার জন্য গুরুত্বপূর্ণ। প্রত্যাশা তো অবশ্যই আছে। তার জন্য ভালো খেলতে হবে। টেস্টেও আমরা শুরু থেকে ভালো খেলেছি, ফল ভালো হয়েছে। আশা করি ওয়ানডেতেও ভালো কিছুই হবে।

No comments:

Post a Comment